ভারতে বাইডেনের পারিবারিক সংযোগের রহস্য উন্মোচন

প্রকাশিত: ১১:৪০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২১

ভারতে বাইডেনের পারিবারিক সংযোগের রহস্য উন্মোচন

আন্তর্জাতিক ডেস্ক;:গত শুক্রবার ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে গুরুত্বপূর্ণ এক বৈঠকে বসেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু তার আগে, উপমহাদেশটিতে নিজের পারিবারিক যোগসূত্রের সন্ধান পেয়ে যান বাইডেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।
আলোচনার শুরুতেই বাইডেন জানান, প্রথমবার সিনেটর হিসেবে নির্বাচিত হওয়ার পর মুম্বই থেকে এক ব্যক্তি তাকে চিঠি পাঠান। ওই চিঠির প্রেরক জানান, তার নামও বাইডেন। অবশ্য পরবর্তীতে তার সঙ্গে আর যোগাযোগ করা হয়ে উঠেনি মার্কিন প্রেসিডেন্টের।
পরবর্তীতে ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন সময়ে ভারত সফরে যান বাইডেন। সেখানে স্থানীয় গণমাধ্যম থেকে তাকে প্রশ্ন করা হয়, ভারতীয় কোনো আত্মীয় আছে কিনা তার। উত্তরে ওই চিঠির কথা বলেন তিনি। পরের দিন স্থানীয় গণমাধ্যম থেকে তাকে জানানো হয়, ভারতে বেশ কয়েকজন বাইডেন আছেন।
বাইডেন বলেন, যদিও আমরা এটা কখনো স্বীকার করিনি, তবে আমি সন্ধান পেয়েছি যে, ভারতে ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসন থাকাকালে সেখানে ক্যাপ্টেন জর্জ বাইডেন নামে এক কর্মকর্তা ছিলেন। বংশগতভাবে আয়ারল্যান্ডের সঙ্গেও যোগসূত্র রয়েছে বাইডনের। তিনি জানান, একজন আইরিশম্যানের জন্য বৃটিশ বংশগত যোগসূত্র স্বীকার করা কঠিন।
ইতিপূর্বে ভারতীয়দের কাছে ক্যাপ্টেন বাইডেনের গল্প নানানভাবে তুলে ধরেছেন জো বাইডেন। মোদির সঙ্গে বৈঠকে তিনি বলেন, ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কাজ করার সময় এক ভারতীয় নারীকে বিয়ে করে সেখানে থাকা শুরু করেন ক্যাপ্টেন বাইডেন। তবে এর বেশি তথ্য জানা যায়নি তার সম্পর্কে।
মজার ছলে তিনি বলেন, মোদি ওয়াশিংটনে এসেছেন এ ব্যাপারে তাকে সাহায্য করতে।
মোদি তখন বলেন, আদতে মুম্বইয়ে বাইডেনের বংশগত যোগসূত্রের ব্যাপারে সন্ধান করেছিলেন মোদি। এমনকি এ ব্যাপারে পাওয়া তথ্য সাথে নিয়ে গেছেন সেখানে।
মোদি তাকে নিশ্চিত করেন, উপমহাদেশটিতে আসলেই পারিবারিক যোগসূত্র রয়েছে বাইডেনের। তিনি বলেন, হয়তো আমরা এ ব্যাপারে আরো আগাতে পারবো। আমার সাথে নিয়ে আসা নথিপত্রগুলো হয়তো আপনার কাজে আসবে।

ডায়ালসিলেট এম/

0Shares