সিএনজিচালিত বাসে স্টিকার লাগানোর নির্দেশ বিআরটিএ’র

প্রকাশিত: ১২:৫৫ পূর্বাহ্ণ, নভেম্বর ১০, ২০২১

সিএনজিচালিত বাসে স্টিকার লাগানোর নির্দেশ বিআরটিএ’র

 

ডায়ালসিলেট ডেস্ক :: সারা দেশে গত রবিবার থেকে ডিজেলচালিত পরিবহনের ভাড়া বাড়িয়েছে সরকার এবং সিএনজিচালিত বাসের জন্য বর্ধিত ভাড়া প্রযোজ্য নয় বলে জানিয়েছে সরকার। ফলে রাজধানী ঢাকায় এবং দূরপাল্লার পথে গ্যাসচালিত বাসেও বর্ধিত ভাড়া আদায় করা হয়।

 

এমন পরিস্থিতিতে যাত্রীদের বোঝার সুবিধার্থে সিএনজিচালিত বাসে স্টিকার লাগানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। মঙ্গলবার (৯ নভেম্বর ) বিআরটিএ সূত্রে এ তথ্য জানা গেছে। এ ব্যাপারে বিআরটিএ থেকে ইতোমধ্যে পরিবহন মালিক সমিতিকে চিঠি দেওয়া হয়েছে। বাসে স্টিকার লাগানো হয়েছে কি না, তা নিশ্চিত করবে বিআরটিএ। এ ছাড়া বৃহস্পতিবার থেকে বাস-মিনিবাসে বাড়তি ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে মালিক-শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে যৌথ অভিযান শুরু করবে বিআরটিএ।

 

বিভিন্ন স্থানে সরকারের নির্ধারিত ভাড়া না মেনে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিকেলে বিআরটিএ প্রধান কার্যালয়ে বৈঠক করেন সংস্থাটির চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। সেখানে ঢাকা মহানগর পুলিশ ও হাইওয়ে পুলিশ, ঢাকা জেলা প্রশাসন ও পরিবহন মালিক-শ্রমিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

বৈঠকে বৃহস্পতিবার থেকে বাড়তি ভাড়া আদায় বন্ধে মালিক-শ্রমিক প্রতিনিধিদের নিয়ে যৌথ অভিযান শুরুর সিদ্ধান্ত হয়। এ ছাড়া প্রয়োজনে মহানগর পুলিশ এবং ঢাকা জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটদের দিয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান জোরদার করার সিদ্ধান্ত হয়।

 

এসব বিষয়ে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, বিআরটিএর নিয়মিত ভ্রাম্যমাণ আদালত প্রতিদিনই পরিচালিত হবে। পরিবহন মালিক-শ্রমিকদের নিয়ে যৌথ অভিযান শুরু হবে বৃহস্পতিবার।

 

তিনি জানান, বৈঠকে তারা সাফ জানিয়ে দিয়েছেন যে এক টাকাও বাড়তি ভাড়া আদায় করা যাবে না। তিনি আরও বলেন, বাড়তি ভাড়া আদায়ের কিছু অভিযোগ তারা পাচ্ছিলেন। এ ছাড়া সিএনজিচালিত বাস চিহ্নিত করাও যাত্রীদের জন্য কষ্টকর। এ কারণে স্টিকার লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। কেউ স্টিকার না লাগালে ভ্রাম্যমাণ আদালত ও পুলিশ ব্যবস্থা নেবে। প্রয়োজনে বিআরটিএ দপ্তরে থাকা সিএনজিচালিত যানের তথ্য ধরে ব্যবস্থা নেওয়া হবে।

 

0Shares