৯৭ শতাংশ বৃটিশের দেহে রয়েছে কোভিডের এন্টিবডি

প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২২

৯৭ শতাংশ বৃটিশের দেহে রয়েছে কোভিডের এন্টিবডি

আন্তর্জাতিক ডেস্ক;:নতুন এক জরিপে জানা গেছে, প্রায় সকল বৃটিশই কোভিড থেকে সুরক্ষিত। দেশটির ন্যাশনাল স্টাটিসটিকস থেকে জানানো হয়েছে, ৯৭.৫ শতাংশ বৃটিশের দেহেই কোভিডের বিরুদ্ধে কার্যকরী এন্টিবডি রয়েছে। ভ্যাকসিন গ্রহণ ও কোভিড আক্রান্ত হওয়ার মাধ্যমে এই ইমিউনিটি অর্জন করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে দ্যা সান।

খবরে জানানো হয়েছে, ওয়েলসের বাসিন্দাদের মধ্যে ৬৬.৮ শতাংশ, স্কটল্যান্ডের ৯৭.৭ শতাংশ এবং নর্দার্ন আয়ারল্যান্ডের ৯৭.৪ শতাংশের দেহে কোভিডের এন্টিবডি রয়েছে। গত মাস থেকে চলা এক গণ রক্ত পরীক্ষার ভিত্তিতে এই গবেষণাটি করা হয়েছে। এই ফলাফল বলছে, বৃটেনের প্রায় সবাই ভ্যাকসিন নিয়েছেন কিংবা কোভিড আক্রান্ত হয়েছেন। এন্টবডি মানব দেহকে ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করে। ভাইরাস আক্রমণ করলে একে বিনাশের মাধ্যমে কোভিড আক্রান্ত হওয়া থেকে বাঁচায়। আক্রান্ত হলেও তা গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি হ্রাস করে।

ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকেও বৃটিশদের এই এন্টিবডি সুরক্ষা দিচ্ছে বলে জানিয়েছে ন্যাশনাল স্টাটিস্টিকসের ওই রিপোর্ট। এতে বলা হয়েছে, যদিও আক্রান্তের সংখ্যা খুব হ্রাস পাচ্ছে না কিন্তু হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর হার একেবারেই কমিয়ে আনতে পেরেছে এই এন্টিবডি। সংস্থাটি আরও জানিয়েছে, বর্তমানে বৃটেনের এন্টিবডির মাত্রা যে কোনো সময়ের তুলনায় সর্বোচ্চ।

0Shares