বর্ণবাদ কমাতে আরও ক্ষমতা চান লা লিগা সভাপতি

প্রকাশিত: ১০:০৩ অপরাহ্ণ, মে ২৫, ২০২৩

বর্ণবাদ কমাতে আরও ক্ষমতা চান লা লিগা সভাপতি

স্প্যানিশ ফুটবলে বর্ণবাদ নতুন নয়। কৃষ্ণাঙ্গ হওয়ায় ভিনিসিয়ুস জুনিয়রও অনেকবার বর্ণবাদের শিকার হয়েছেন। তবে এবার মুখ বুজে সহ্য করেননি ব্রাজিলিয়ান উইঙ্গার। গত রোববার ভ্যালেন্সিয়ার মাঠে বর্ণবাদের শিকার হলে প্রতিবাদও জানান তিনি। যার কারণে লাল কার্ডও দেখতে হয় রিয়াল মাদ্রিদ তারকাকে।

স্প্যানিশ ফুটবলকে সমালোচনা করে ভুক্তভোগী ভিনি সামাজিক যোগাযোগ মাধ্যমের তাঁর ক্ষোভ উগরে দেন ম্যাচ শেষে। ২২ বছর বয়সী তারকার পাশে দাঁড়ান বর্তমান ও সাবেক ফুটবলাররা। পাশে দাঁড়ায় ফিফা ও নাইকির মতো প্রতিষ্ঠানও। নিজ দেশেও সমর্থন দেয় তাঁকে। তবে ভিনিকে উল্টো দোষারোপ করেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। তাতে অবশ্য দমে যাননি ব্রাজিলিয়ান তারকা। তেবাসকেও ছেড়ে কথা বলেননি ভিনি।

পরে চাপের মুখে নিজের মন্তব্যের জন্য ক্ষমা চান লা লিগ সভাপতি। এবার বর্ণবাদ দূর করতে আরও ক্ষমতা চাইলেন তেবাস। তিনি জানিয়েছেন, ‘প্রয়োজনীয় ক্ষমতা’ থাকলে স্পেনের শীর্ষ লিগ থেকে লা লিগা ছয় বা সাত মাসের মধ্যে বর্ণবাদী ঘটনার পরিমাণ কমিয়ে আনতে পারবে।

বর্ণবাদের ঘটনায় অভিযুক্তদের শাস্তি দিতে আরও ক্ষমতা দেওয়ার অনুরোধ জানিয়েছে স্প্যানিশ লিগ। তেবাস বলেছেন, ‘আমাদের যদি ক্ষমতা থাকত, মাস কয়েকের মধ্যে আমরা এই সমস্যা থেকে মুক্তি পেতাম। অন্তত ভিনিসিয়ুসের এই ঘটনার ক্ষেত্রে সাধারণ ও বিশেষভাবে কিছু ক্ষেত্রে উন্নতি করা যাবে। তবে আমাদের ক্ষমতা নেই, আমরা যা করতে পারি তা হলো অভিযোগ।’

ভিনির এই ঘটনায় গত বুধবার মাঠে সংহতি প্রকাশ করে রিয়াল। রায়ো ভায়েকানোর বিপক্ষে ম্যাচে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে সবাই ভিনির ২০ নম্বর জার্সি পরে আসে তাঁর সতীর্থরা। সংহতি জানায় ভায়েকানোর খেলোয়াড়েরাও।

তেবাস জানিয়েছেন, ভিনিসিয়ুসের ঘটনায় ৯টি অভিযোগ দায়ের করা হয়েছে। স্প্যানিশ আইনের অধীনে লা লিগা এই মামলা খতিয়ে দেখবে। তবে তারা এখনো কোনো শাস্তি আরোপ করেনি। লা লিগা সভাপতি বলেছেন, ‘আমরা ক্ষমতা চাই, বর্ণবাদী ইস্যু আড়াল করতে চাই না। শুধু অভিযোগ দায়ের করায় আমাদের জন্য যথেষ্ট নয়, বর্ণবাদী আচরণকারীরা যে কাউকে আমরা শাস্তি দিতে চাই।’

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ