মৌলভীবাজার জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে প্রোগ্রামিং সেশন ও কনটেস্ট

প্রকাশিত: ১১:৪৫ অপরাহ্ণ, মে ২৮, ২০২৩

মৌলভীবাজার জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে প্রোগ্রামিং সেশন ও কনটেস্ট
মনজু বিজয় চৌধুরী॥  ২৪ ও ২৫ মে  মৌলভীবাজার জেলার সরকারি উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী ও শিক্ষকের উপস্থিতিতে প্রোগ্রামিং সেশন ও প্রোগ্রামিং কনটেস্ট এর আয়োজন করা হয়।
 মৌলভীবাজার  জেলা প্রশাসন আয়োজনে ও পৃষ্ঠপোষকতায় বিজ্ঞান ওপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তত্ত্ববধানে।
এ অনুষ্ঠানে  অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বর্ণালী পাল এর সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জেলা প্রশাসক উমি বিনতে সালাম।   বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মৌলভীবাজার সিভিল সার্জন,  ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ,অতিরিক্ত পুলিশ সুপার, হাসান মোহাম্মদ নাসের রিকাবদার,জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফজলুর রহমান প্রমুখ।
প্রোগ্রামিং সেশনে প্রোগ্রামিং এর বিভিন্ন ভাষা সি, সি ++, জাভা, এইচটিএমএল, পাইথন সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা দেওয়া হয়। এছাড়াও শিক্ষার্থীদের অ্যালগরিদম ও ফ্লোচার্ট বিষয়ে বিস্তারিত ধারণা দেয়া হয়। বিভিন্ন ভাষা শেখার ক্ষেত্রে কোন ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল এবং প্রোগ্রামিং বিষয়ক বই এর সাহায্য নেয়া যেতে পারে এ বিষয়ে বিস্তারিত তথ্য দেয়া হয়।
প্রোগ্রামিং কনটেস্টে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অ্যালগরিদম ও প্রোগ্রামিং করতে দেয়া হয়। এই আয়োজনের মূল উদ্দেশ্য ছিল প্রোগ্রামিং বিষয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি। এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসন,মৌলভীবাজারের পক্ষ থেকে আগামী ছয় মাসে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২ জন শিক্ষককে এবং শিক্ষার্থীদের পুল গঠন করে পর্যায়ক্রমে সকল শিক্ষার্থীদের প্রোগ্রামিং বিষয়ক কোর্স করানো হবে। একই সাথে এসকল প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষার্থীদের ডেটাবেজ তৈরি করে তাদের কার্যক্রম মনিটর করা এবং এ বিষয়ে তাদের ধারাবাহিক উন্নতির জন্য সহায়তা করা হবে। ”সবার জন্য পাইথন” শীর্ষক একটি কোর্স জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রস্তুত করা হয়েছে যা আগামী ১লা জুন থেকে বাস্তবায়িত হবে। এই সকল প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক ও শিক্ষার্থীদের মাধ্যমে শেখ রাসেল ডিজিটাল ল্যাব কে কাজে লাগিয়ে প্রতিটি ল্যাবকে প্রোগ্রামিং চর্চার প্রাণকেন্দ্রে পরিণত করা এবং দক্ষ মানব সম্পদ গড়ে তোলার মাধ্যমে স্মার্ট মৌলভীবাজার তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করাই এই উদ্যোগ এর প্রধান উদ্দেশ্য।
0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ