সরকারি খরচে কর্মকর্তাদের বিমানের প্রথম শ্রেণিতে বিদেশ ভ্রমণ বন্ধ

প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, মে ৩১, ২০২৩

সরকারি খরচে কর্মকর্তাদের বিমানের প্রথম শ্রেণিতে বিদেশ ভ্রমণ বন্ধ

এখন থেকে সরকারি খরচে আকাশ পথে প্রথম শ্রেণিতে বিদেশ ভ্রমণ স্থগিত করা হয়েছে। কোভিড-পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার ও বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে এ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস।

ইমরুল কায়েস গণমাধ্যমকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারি খরচে আকাশ পথে প্রথম শ্রেণিতে বিদেশ ভ্রমণ স্থগিত করা হয়েছে। আজ (বুধবার) এ সংক্রান্ত সারসংক্ষেপে প্রধানমন্ত্রী সই করেছেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি খরচে আকাশ পথে প্রথম শ্রেণিতে ভ্রমণের সুবিধা স্থগিত থাকবে।

প্রসঙ্গত, বর্তমানে সরকারের অতিরিক্ত সচিব থেকে ওপরের কর্মকর্তারা আকাশ পথে প্রথম শ্রেণিতে ভ্রমণের সুযোগ পেয়ে থাকেন।

এদিকে বৃহস্পতিবার (১ জুন) আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। এবারের বাজেটে ডলার সংকট, রিজার্ভ কমে যাওয়া ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়টি বিবেচনায় রাখা হয়েছে। মূলত ডলারের ব্যয় কমাতেই সরকারি খরচে আকাশ পথে প্রথম শ্রেণিতে বিদেশ ভ্রমণ স্থগিত করল সরকার।

 

বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে বিশেষ প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধের নির্দেশ দিয়ে গত বছরের ১২ মে একটি পরিপত্র জারি করেছিল অর্থ বিভাগ। পরে গত বছরের ১৯ সেপ্টেম্বর এক আদেশে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের শর্ত কিছুটা শিথিল করে সরকার। সীমিত আকারে কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে কর্মকর্তাদের বিদেশে যাওয়ার সুযোগ দিয়ে আদেশ জারি করে অর্থ মন্ত্রণালয়। এরপর ৯ নভেম্বর আবারও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় সরকার।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ