মৌলভীবাজারের আজ ২৬তম মাগুরছড়া দিবস পালিত

প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ, জুন ১৪, ২০২৩

মৌলভীবাজারের আজ ২৬তম মাগুরছড়া দিবস পালিত

 মনজু বিজয় চৌধুরী॥ আজ ১৪ জুন মৌলভীবাজার মাগুর ছড়া গ্যাস কুপ বিষ্ফোরনের ২৫ অতিক্রম করে  এখন ২৬ বছরে পা দিয়েছে। দিবসটি উপলক্ষে মৌলভীবাজার, শ্রীমঙ্গল ও কমলগঞ্জে বিভিন্ন সংগঠন আয়োজন করেছে নানা অনুষ্ঠানমালার।
দুপুরে কমলগঞ্জ মাগুরছড়া গ্যাসকুপের সামনে শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কে মানববন্ধন করে পাড়ার রক্ষা ও পরিবেশ উন্নয়ন সোসাইটি।  মানবন্ধনে বক্তব্যদেন পাড়ার রক্ষা ও পরিবেশ উন্নয়ন সোসাইটির চেয়ারম্যান সালাউদ্দিন আহমদ, মঈনুল ইসলাম, সাংবাদিক বিকুল চক্রবর্তী, সবুজ আন্দোলন শ্রীমঙ্গল এর সভাপতি রীনা সরকার, রুহিন আহমদ ও সাংবাদিক পিন্টু দেবনাথ।
এ সময় বক্তারা বলেন,১৯৯৭ সালের ১৪ জুন মার্কিন তেল কোম্পানী অক্সিডেন্টাল এর কামকেয়ালীপনায় বিষ্ফোরণ ঘটে মৌলভীবাজারের কমলগঞ্জের মাগুরছড়া গ্যাস কুপে। আগুনের লেলিহান শিখায় সে সময় পুড়ে ছাই হয়ে যায় লাউয়াছড়া বনের জীববৈচিত্র। ক্ষতি হয় পাকা সড়ক, রেল লাইন, চা বাগান, পান বাগান আর বনের পরিবেশ প্রতিবেশের। এর ফলে অবর্ণনীয় দূর্ভোগ পোহান কমলগঞ্জ ও শ্রীমঙ্গলের মানুষ। পেট্টোবাংলার তদন্ত রির্পোট অনুযায়ী মাগুরছড়া বিস্পোরনে এর ক্ষতির পরিমান ছিল ১৪ হাজার কোটি টাকা।   এই ক্ষতিপূরণ আদায়ে মার্কিন তেল কোম্পানীর বিরুদ্ধে মামলা করার দাবী জানান বক্তারা।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ