শ্রীমঙ্গলে চা-বাগানের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ

প্রকাশিত: ৯:৪৭ অপরাহ্ণ, জুন ১৫, ২০২৩

শ্রীমঙ্গলে চা-বাগানের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ

ডায়াল সিলেট ডেস্ক : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা বাগানের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুন) সকালে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রেকিং দ্য সাইলেন্স (বিটিএস) এর উদ্যোগে আলোয় আলো প্রকল্পের আওতায় শ্রীমঙ্গল উপজেলারভাড়াউড়া চা বাগান সরকারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়। কালিঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ভাড়াউড়া চা বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি প্রানেশ গোয়ালার সভাপতিত্বে ও ব্রেকিং দ্য সাইলেন্সের প্রকল্প সমন্বয়কারী মো. রুবাইয়াৎ ফেরদৌস এর সঞ্চালনায়অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শ্রীমঙ্গল উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) জ্যোতিষ রঞ্জন দাশ, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মনোরমা দেবী, ব্রেকিং দ্য সাইলেন্স এর লিডার প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী পারভেজ কৈরী, ভাড়াউড়া চা-বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি নুর মোহাম্মদ।

এসময় ভাড়াউড়া চা বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দসহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে ব্যাগ, বাংলা খাতা, গণিত খাতা, ইংরেজি খাতা, ইরেজার, শার্পনার, রং পেন্সিল, ড্রয়িং খাতা, কলম এবং পেন্সিল বিতরণ করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায় বলেন, ব্রেকিং দ্য সাইলেন্সের মত বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো নানা কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষার উন্নয়নের লক্ষ্যে বাস্তবায়িত উদ্যোগকে ত্বরান্বিত করছে। তিনি ব্রেকিং দ্য সাইলেন্সসহ আলোয়-আলো প্রকল্পের অর্থায়নকারী প্রতিষ্ঠান চাইল্ডফান্ড কোরিয়া ও এডুকো-কে ধন্যবাদ জানান এবং এ প্রকল্পটির মেয়াদ বৃদ্ধি করার আহ্বান জানান।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও কালিঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রানেশ গোয়ালা বলেন ব্রেকিং দ্য সাইলেন্স আলোয় আলো প্রকল্পের মাধ্যমে ২০২০ সাল থেকে প্রতিবছর আমাদের বিদ্যালয়ের শিশুদেরকে শিক্ষা উপকরণ দিয়ে সহযোগিতা করছে। এতে শিশুরা বিদ্যালয়মুখী হচ্ছে এবং তাদের মেধার বিকাশ ঘটছে। এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই।  বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষা উপকরণ পেয়ে উচ্ছাস প্রকাশ করেন। উপস্থিত অভিভাবকরা জানান, দরিদ্রতার কারণে অনেক সময় শিশুদেরকে খাতা কলমসহ শিক্ষা উপকরণ কিনে দেওয়া সম্ভব হয় না। এই উদ্যোগের মাধ্যমে শিশুরা পড়াশোনায় আরও বেশি উৎসাহিত হচ্ছে। প্রকল্প সমন্বয়কারী মো. রুবাইয়াৎ ফেরদৌস বলেন, চাইল্ড ফান্ড কোরিয়ার অর্থায়নে এবং এডুকোর সহযোগিতায় আলোয় আলো প্রকল্পের মাধ্যমে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলায় ৪ টি সংস্থা ব্রেকিং দ্য সাইলেন্স, আইডিয়া, এমসিডা ও প্রচেষ্টা’র আয়োজনে প্রতি বছরের মত এবারও ৩২ টি প্রাথমিক বিদ্যালয়ের মোট ৭০৯২ জন শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ প্রদান করা হচ্ছে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ