বাড়ছে ধলাই নদীর পানি, বন্যার শঙ্কা

প্রকাশিত: ১০:১৭ অপরাহ্ণ, জুন ১৮, ২০২৩

বাড়ছে ধলাই নদীর পানি, বন্যার শঙ্কা

ডায়াল সিলেট ডেস্ক :  উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণে বাড়তে শুরু করেছে ধলাই নদীর পানি। এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ধলাই নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে বন্যার আশঙ্কা করছেন মৌলভীবাজারের কমলগঞ্জের নদীর তীরের বাসিন্দারা।

শ্রীমঙ্গল আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত শুক্রবার থেকে এ অঞ্চলে টানা বৃষ্টি হচ্ছে। গত শুক্রবার ৬৫ মিলিমিটার ও শনিবার ৯৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আজ রোববার সকাল ৯টায় এ অঞ্চলে ৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

কমলগঞ্জের ধলাই নদীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, উজান থেকে নেমে আসা ঢলে নদীর পানি বৃদ্ধি পেয়ে প্রবাহিত হচ্ছে। তবে এখনো পানি বিপৎসীমা অতিক্রম করেনি।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কমলগঞ্জে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সাকিব হোসেন দেশ রূপান্তরকে বলেন, শনিবার রাত পর্যন্ত ভানুগাছ রেলওয়ে সেতু এলাকায় পরিমাপ করে দেখা গেছে, নদীর পানি বিপৎসীমার প্রায় পাঁচ ফুট নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ধলাই নদীর অসংখ্য স্থান আঁকাবাঁকা হয়ে প্রবাহিত হওয়ায় ৮ থেকে ১০ স্থানে প্রতিরক্ষা বাঁধ ঝুঁকিপূর্ণ আছে।

তবে, ভারতীয় পাহাড়ি এলাকায় ভারী বৃষ্টি অব্যাহত থাকলে ধলাই নদীর পানি আরও বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করে লোকালয়ে প্রবেশ করতে পারে। পানি উন্নয়ন বোর্ডের সার্বক্ষণিক নজরদারি আছে বলে জানান তিনি।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিফাত উদ্দিন বলেন, ধলাই নদীতে পানি বাড়লেও এখনো বিপৎসীমা অতিক্রম করেনি। উপজেলা প্রশাসন ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের দিকে সার্বক্ষণিক নজরদারি করছে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ