কমলগঞ্জে জমে উঠেছে কোরবানীর পশুর হাট

প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, জুন ২৬, ২০২৩

কমলগঞ্জে জমে উঠেছে কোরবানীর পশুর হাট

ডায়াল সিলেট ডেস্ক : মৌলভীবাজারের কমলগঞ্জে জমে উঠেছে ঈদুল আজহার পশুর হাট। ক্রেতা-বিক্রেতা ও হাটে পশুর হাঁক-ডাকে বাজার সমুহ সরগরম হয়ে উঠেছে। ঈদ সন্নিকটে হওয়ার কারনে সাধ আর সাধ্যের মধ্যে ক্রেতারা পশু ক্রয় করে নিচ্ছেন। ফলে বাজার সমুহে ক্রয়-বিক্রয় বৃদ্ধি পেয়েছে। বাড়ায় গরুর দাম কিছুটা বেড়েছে। এতে খামারিদের মুখে  হাসি ফুটলেও ক্রেতাদের চেহারায় ভাঁজ পড়েছে।

উপজেলা বৃহৎ পশুর হাট আদমপুর,শমসেরনগর ,ভানুগাছ বাজার ও মুন্সিবাজার এর পশুর  বাজার সমুহ ঘুরে দেখা যায়, হাটে বিপুল পরিমান গরু, মহিষ ও ছাগল বাজারে উঠেছে। সরগরম হয়ে উঠেছে স্থানীয় পশুর হাট।

রামপুর গ্রামের ক্রেতা রমুজ মিয়া, নইনারপর গ্রামের সাব্বির এলাহী জানান, আদমপুর ও ভানুগাছ বাজারে গরুর হাটে গরুর বাজার ঊর্ধ্বমুখী। এতে ক্রেতারা খুশি না হলেও খামারি ও বিক্রেতাদের মুখে হাসি ফুটেছে।

সোমবার হাটে যে গরুর দাম ছিল ৭০-৭৫ হাজার সেই গরু শুক্রবার ৮০-৮৫ হাজার টাকায় বিক্রি হয়েছে। এর কারণ জানতে চাইলে তিনি বলেন, অনেকেই পশুকে খাওয়ানো ও রাখার বিষয়টি ঝামেলা মনে করে শেষ দিকে গরু কিনছেন। তাই এখন ক্রেতা বেশি। হাটে দেশি জাতের গরুর আধিক্য দেখা যায়

আদমপুর বাজারের পশুর হাটে দেখা যায়, দেশি গরুতে বাজার সয়লাব। বিক্রেতারা বড় গরুর দাম হাঁকছেন ১লাখ থেকে দেড় লাখ টাকা পর্যন্ত। এ ছাড়া সর্বনিন্ম ৫০-৬০ হাজার টাকাও মিলছে গরু। কোরবানি দাতারা ছোট গরু বেশি কিনছেন। আদমপুর খামারি আনিছুর রহমান বলেন, গরুর বাজার প্রথমদিকে একটু মন্দা গেছে। শুক্রবার আদমপুর পশুর হাটে সেই গরু বিক্রি হয়েছে ৮৫ হাজার টাকায়।

আদমপুর বাজার ও ভানুগাছ বাজারের ইজারাদার জানান, প্রথম দিকে ক্রয়-বিক্রয় কম গলে ও শুক্রবার থেকে  মোটামোটি বেচাকেনা বেড়েছে । তারা আরো জানান, বাজার সমুহে ক্রেতা-বিক্রেতার জন্য প্রশাসন এবং আমাদের পক্ষ থেকে ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। হাটে প্রচুর পশু বিক্রয়ের জন্য খামারি ও সাধারন কৃষকরা পশু আনছেন। মানুষ জন স্বাছন্ধে ক্রয়-বিক্রয় করতে পারছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্ত জানান, উপজেলায় কোরবানি ঈদ উপলক্ষে প্রস্তুত গরুর সংখ্যা ৬ হাজার। উপজেলায় অর্ধশতাধিক খামারি রয়েছে। এবার চাহিদার চেয়ে অতিরিক্ত গরু রয়েছে। হাটগুলোতে প্রাণিসম্পদ বিভাগের মেডিক্যাল টিম কাজ করছে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ