শঙ্কা ছাপিয়ে জমকালো আয়োজনে বিশ্বকাপ শুরু

প্রকাশিত: ৩:২৯ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০২৩

শঙ্কা ছাপিয়ে জমকালো আয়োজনে বিশ্বকাপ শুরু

মেয়েদের ফুটবল বিশ্বকাপ

 

স্পোর্টস ডেস্ক :: মেয়েদের ফুটবল বিশ্বকাপের শহর অকল্যান্ডে আসর শুরুর কয়েক ঘণ্টা আগেই হঠাৎই বন্দুক হামলার ঘটনা ঘটে। যেখানে অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে দুজন নিহত হন। পরে পুলিশের নিহত হন অভিযুক্ত নিজেও। এরপর যথাসময়ে বিশ্বকাপের উদ্বোধন নিয়ে শঙ্কা তৈরি হয়। তবে সেই আতঙ্ক-শঙ্কা ছাপিয়ে জমকালো আয়োজনে ফিফার এই মেগা আসরের পর্দা উঠেছে। পরবর্তীতে উদ্বোধনী ম্যাচে জয় দিয়ে শুরু করেছে স্বাগতিক নিউজল্যান্ড।

 

ছেলেদের ফুটবল বিশ্বকাপ নিয়ে যতটা মাতামাতি হয়, মেয়েদের আসর নিয়ে তেমনটা হয় না। তার ওপর বিশ্বকাপের আগমুহূর্তে ফুটবলারদের সরাসরি সম্মানি দেওয়ার ঘোষণা থেকে সরে আসার কথা জানান ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। সংশ্লিষ্ট দেশের ফুটবল সংস্থার মাধ্যমে বেতন দেওয়ার কথা তিনি নতুন করে ঘোষণা করেন। এরপরই তা নিয়ে বিতর্ক শুরু হয়। তার ওপর বাড়তি হিসেবে যোগ হয় আসর শুরুর সকালেই বন্দুক হামলা। এসবের মাঝেই নবমবারের মতো মেয়েদের মহিলা বিশ্বকাপ শুরু হলো।

 

বৃহস্পতিবার অকল্যান্ডের ইডেন পার্কে এক মাসের ফুটবল মহাযজ্ঞ শুরুটা অবশ্য নির্ধারিত সময়েই হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে দেখা গেছে নিউজিল্যান্ডের মাওরি উপজাতি ও হাকা ওয়ার নাচ। এদিন অকল্যান্ডের ইডেন পার্কে নিউজিল্যান্ড বনাম নরওয়ের উদ্বোধনী ম্যাচ দেখতে হাজির হয়েছিলেন ৪২ হাজার ১৩৭ জন দর্শক। যা নিউজিল্যান্ডের কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচে সবচেয়ে বেশি দর্শকের রেকর্ড এটি। অথচ বিশ্বকাপের দুই আয়োজক দেশের একটি নিউজিল্যান্ডে তেমন টিকেট বিক্রি হচ্ছিল না। তা দেখে কিছুদিন আগে দেশটির চার ভেন্যুতে বিনামূল্যে ২০ হাজার টিকিট দেওয়ার কথা জানায় ফিফা।

 

নিজেদের মাটিতে ইতিহাস গড়া জয় দিয়েই উপলক্ষটা রাঙিয়ে রাখল স্বাগতিকরা। তারা সাবেক বিশ্বচ্যাম্পিয়ন নরওয়েকে ১-০ গোলে হারিয়েছে। আরেক আয়োজক দেশ অস্ট্রেলিয়া দিনের পরের ম্যাচে ১-০ গোলে হারায় আয়ারল্যান্ডকে।

 

এর আগে ১৯৯১ সাল থেকে মেয়েদের বিশ্বকাপের পাঁচ আসরে খেলেও জয় পায়নি নিউজিল্যান্ড। ১৫ ম্যাচে ১২টিতেই তারা হেরেছিল, ড্র হয়েছিল ৩টি। অবশেষে নিজেদের ষষ্ঠ আসরে এসে কিউই মেয়েরা কাঙ্ক্ষিত জয়ের স্বাদ পেল। অপরদিকে ১৯৯৫ সালের চ্যাম্পিয়ন নরওয়ের শুরুটা হলো হতাশায় মোড়ানো।

 

এদিন ম্যাচ শুরুর আগে অনাকাঙ্ক্ষিত ঘটনাকে ‘বিচ্ছিন্ন’ বলে মন্তব্য করেছিল ফিফা। একইসঙ্গে ফুটবল–সংশ্লিষ্ট সবার সর্বোচ্চ নিরাপত্তা প্রদানে সংস্থাটি প্রতিশ্রুতিবদ্ধ বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। পরবর্তীতে তাদের কথা অনুসারেই নির্ধারিত সময়েই উদ্বোধনী অনুষ্ঠান ও ম্যাচ মাঠে গড়িয়েছে।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ