শাবিপ্রবির সাবেক ভিসি প্রফেসর হাবিবুর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ২:৫০ পূর্বাহ্ণ, জুলাই ২৭, ২০২৩

শাবিপ্রবির সাবেক ভিসি প্রফেসর হাবিবুর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

শাবিপ্রবি প্রতিনিধি :: বিশিষ্ট সমাজবিজ্ঞানী সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর মোহাম্মদ হাবিবুর রহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৬ সালে ২৭ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।

 

প্রফেসর মোহাম্মদ হাবিবুর রহমান ১৯৯৭ সালের ২০ জুলাই সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদান করেন। তিনি শাবিপ্রবিতে প্রফেসর পদে যোগদানের পূর্বে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৬৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৮৯ সালে তিনি রাবিতে প্রফেসর পদে নিয়োগ লাভ করেন। ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কার্যক্রমে তার সরব উপস্থিতি ছিল। এক পর্যায়ে তিনি রাবির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পদে বিপুল ভোটে নির্বাচিত হন।

 

বর্ণাঢ্য জীবনের অধিকারী বৃহত্তর সিলেটের কৃতী সন্তান শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ হাবিবুর রহমান নবীগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের চাঁনপুর গ্রামে ১৯৪২ সালে জন্মগ্রহণ করেন।

 

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদানের আগে তিনি শাবিপ্রবির প্রো-ভাইস চ্যান্সেলর ছিলেন। তিনি এ বিশ্ববিদ্যালয়ে সমাজকর্ম বিভাগের প্রফেসর, বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার ও ডিনের দায়িত্ব পালন করেন।

 

প্রফেসর মোহাম্মদ হাবিবুর রহমান ২০০২ সালে শাবিপ্রবি থেকে অবসর গ্রহণের পর সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে যোগদান করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।

 

উল্লেখ্য, প্রয়াত উপাচার্য প্রফেসর হাবিবুর রহমানের সন্তান এনামুল হাবিব অতিরিক্ত সচিব হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মরত রয়েছেন।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ