প্রাথমিক বাছাই পার হলে দ্বিতীয় রাউন্ডে কাদের পাবে বাংলাদেশ!

প্রকাশিত: ৪:২৬ পূর্বাহ্ণ, জুলাই ২৮, ২০২৩

প্রাথমিক বাছাই পার হলে দ্বিতীয় রাউন্ডে কাদের পাবে বাংলাদেশ!

বিশ্বকাপ ফুটবল-২০২৬

 

স্পোর্টস ডেস্ক :: বিভিন্ন মহাদেশে ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্ব শুরু গেছে এরই মধ্যে। এশিয়ান অঞ্চলে বাছাই পর্বে শুরু হচ্ছে আগামী অক্টোবর থেকে। অক্টোবরের ১২ এবং ১৭ তারিখ অনুষ্ঠিত হবে এশিয়ান অঞ্চলের প্রাথমিক বাছাই পর্ব। এই প্রাথমিক বাছাই থেকে ১০টি দল উঠবে দ্বিতীয় রাউন্ড তথা চূড়ান্ত বাছাই পর্বে।

 

এই ১০টি দল যুক্ত হবে আগে থেকে দ্বিতীয় রাউন্ডে উঠে থাকা ২৬ দলের সঙ্গে। মোট ৩৬টি দল নিয়ে অনুষ্ঠিত হবে বাছাই পর্ব। যেখান থেকে মোট ৮টি দল সরাসরি খেলবে ২০২৬ বিশ্বকাপে। তবে দ্বিতীয় রাউন্ড থেকে এই আটটি দল নির্ধারণ করা হবে না।

 

বিশ্বকাপের ৮ দল নির্ধারণ হবে তৃতীয় এবং চতুর্থ রাউন্ড থেকে। বাংলাদেশ খেলছে প্রথম রাউন্ডে। এই পর্বের লড়াইয়ে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে মালদ্বীপকে। আজ মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত ড্র’তে নির্ধারণ হলো বাংলাদেশের প্রতিপক্ষ। একই সঙ্গে অনুষ্ঠিত হয়েছে দ্বিতীয় রাউন্ডের ড্র’ও।

 

অর্থ্যাৎ বাংলাদেশ যদি মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে উঠতে পারে, তাহলে প্রতিপক্ষ হিসেবে জামাল ভূঁইয়ারা পাবে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন এবং লেবাননকে। ‘আই’ রয়েছে এই চারটি দল।

 

যেভাবে অনুষ্ঠিত হবে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্ব

 

১ম রাউন্ড

 

বাছাইয়ের প্রথম রাউন্ডে অংশ নিচ্ছে মোট ২০টি দল। ড্র অনুষ্ঠানে এই ১০টি দলকে ভাগ করে রাখা হয় দুটি পটে। সেখান থেকে ড্রয়ের মাধ্যমে ১০ জোড়া প্রতিপক্ষ তৈরি করা হয়। ১২ ও ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে প্রথম রাউন্ডের ম্যাচগুলো। প্রতিটি দলের হবে দুটি করে ম্যাচ। এখান থেকে ১০টি দল উন্নীত হবে দ্বিতীয় রাউন্ডে।

 

প্রথম রাউন্ডে কে কার মুখোমুখি

 

আফগানিস্তান-মঙ্গোলিয়া
মালদ্বীপ-বাংলাদেশ
সিঙ্গাপুর-গুয়াম
ইয়েমেন-শ্রীলঙ্কা
মায়ানমার-ম্যাকাও
কম্বোডিয়া-পাকিস্তান
চাইনিজ তাইপে-পূর্ব তিমুর
ইন্দোনেশিয়া-ব্রুনেই দারুসসালাম
হংকং-ভুটান
নেপাল-লাওস

 

দ্বিতীয় রাউন্ড

 

দ্বিতীয় রাউন্ডে আগে থেকেই ২৬টি দল নির্ধারিত হয়ে আছে। প্রথম রাউন্ড থেকে আসবে ১০টি দল। মোট ৩৬টি দলকে ৪টি করে নিয়ে ৯টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি দল হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে রাউন্ড রবিন লিগে পরস্পর মুখোমুখি হবে। চলতি বছর নভেম্বর থেকে আগামী বছর জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে দ্বিতীয় রাউন্ডের ম্যাচগুলো।

 

দ্বিতীয় রাউন্ডে কে কার মুখোমুখি

 

গ্রুপ এ: কাতার, ভারত, কুয়েত, আফগানিস্তান/মঙ্গোলিয়া
গ্রুপ বি: জাপান, সিরিয়া, উত্তর কোরিয়া, মায়ানমার/ম্যাকাও
গ্রুপ সি: দক্ষিণ কোরিয়া, চীন, থাইল্যান্ড, সিঙ্গাপুর/গুয়াম
গ্রুপ ডি: ওমান, কিরগিজস্তান, মালয়েশিয়া, চাইনিজ তাইপে/পূর্ব তিমুর
গ্রুপ ই: ইরান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান, হংকং/ভুটান
গ্রুপ এফ: ইরাক, ভিয়েতনাম, ফিলিপাইন, ইন্দোনেসিয়া/ব্রুনাই দারুসসালাম
গ্রুপ জি: সৌদি আরব, জর্ডান, তাজিকিস্তান, কম্বোডিয়া/পাকিস্তান
গ্রুপ এইচ: আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন/শ্রীলঙ্কা, নেপাল/লাওস
গ্রুপ আই: অস্ট্রেলিয়া, ফিলিস্তিন, লেবানন, মালদ্বীপ/বাংলাদেশ

 

তৃতীয় রাউন্ড

 

দ্বিতীয় রাউন্ডের প্রতিটি গ্রুপ থেকে শীর্ষে থাকা ২টি করে মোট ১৮টি দলকে তুলে আনা হবে তৃতীয় রাউন্ডে। একই সঙ্গে এই ১৮টি দল সরাসরি ২০২৭ এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেলবে।

 

তৃতীয় রাউন্ডের ড্র অনুষ্ঠিত হবে ২০২৪ সালের শেষ দিকে। ১৮ দলকে মোট তিনটি গ্রুপে ভাগ করা হবে। প্রতি গ্রুপে থাকবে ৬টি করে দল।

 

এই তিন গ্রুপের দলগুলোও পরস্পর মুখোমুখি হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। এই রাউন্ডের প্রতিটি গ্রুপে শীর্ষে থাকা ২টি করে দল সরাসরি খেলবে ২০২৬ বিশ্বকাপে।

 

চতুর্থ রাউন্ড

 

তৃতীয় রাউন্ডে তিন গ্রুপের তৃতীয় ও চতুর্থ দল উঠবে চতুর্থ রাউন্ডে। মোট ৬টি দলকে আবারও দুই গ্রুপে ভাগ করে খেলা হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। এই দুই গ্রুপের শীর্ষে থাকা দল দুটিও সরাসরি খেলবে বিশ্বকাপে। অর্থ্যাৎ, এশিয়ান অঞ্চল থেকে মোট এই ৮টি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

 

পঞ্চম রাউন্ড

 

রানারআপ দুটি দল উঠবে পঞ্চম রাউন্ডে। তাদের মধ্য থেকে একটি দল নির্ধারিত হবে মহাদেশীয় প্লে-অফ রাউন্ডে খেলার জন্য।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ