বাংলাদেশ-ইংল্যান্ড মুখোমুখি আজ

প্রকাশিত: ৪:০৭ পূর্বাহ্ণ, অক্টোবর ১০, ২০২৩

বাংলাদেশ-ইংল্যান্ড মুখোমুখি আজ

‘সতর্কতা’ জারি করে ব্যাট-বলের যুদ্ধের অপেক্ষা

 

স্পোর্টস ডেস্ক :: জোর দিয়ে অনুশীলন নয়। সাকিব আল হাসানকে পাওয়া গেল একেবারেই চনমনে। হাসছেন। মজা করছেন। বল হাতে নিয়ে ঘুরাচ্ছেন। ব্যাট হাতে করছেন শ্যাডো। পরীক্ষার খাতায় যখন ফুলমার্ক পাওয়া যায় তখন মন উড়তে থাকবে সেটাই কি স্বাভাবিক নয়!

 

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে সাকিব নিজেও কিন্তু ছিলেন এক ঘোর লাগা সময়ে। যেখানে তাকে মাঠের বাইরে নানা ইস্যু সামলাতে হয়েছে। কিন্তু ময়দানে নামার পর সাকিব ঢুকে যান নিজের খোলসে। যেখানে ব্যাট, বল, অধিনায়কত্ব আর বাংলাদেশই সব কিছু। সেই লড়াইয়ে জিতে সাকিব এখন বেশ ফুরফুরে।

 

আজ ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে শুধু সাকিবই নয় গোটা বাংলাদেশ শিবিরেই স্বস্তির পরশ। কেননা এই ম্যাচে বাংলাদেশের হারানোর কিছু নেই তা আগেভাগেই গোটা দলকে বার্তা দিয়ে রেখেছেন সাকিব। স্রেফ বিশ্বকাপের আরেকটি ম্যাচ, উপভোগ করার মন্ত্র নিয়েই মাঠে নামার অপেক্ষায় লাল-সবুজের স্বপ্নসারথিরা।

 

তবে দুশ্চিন্তা রয়েছে। দুশ্চিন্তা ধর্মশালার মাঠ নিয়ে। এই ম্যাচকে ঘিরে দুই দলের ব্যাট-বলের যুদ্ধের চেয়ে আলোচনায় আউটফিল্ড। যে আউটফিল্ড নিয়ে হচ্ছে প্রবল সমালোচনা। নতুন করে ঘাস লাগানোর পর মাঠ এখনো পুরোপুরি তৈরি হয়নি। এখন সবুজের নিচে ভারী বালির স্তর। ঘাসের ফাঁকে ফাঁকে দেখা যায় চিকচিকে বালি। কিছু জায়গায় দেখা মিলেছে গর্ত। যা খেলোয়াড়দের দৌড়ানো, ডাইভ দেওয়ার জন্য প্রবল ঝুঁকিপূর্ণ। এজন্য ইংল্যান্ড ইনজুরিপ্রবণ বেন স্টোকসকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছে। সঙ্গে বাকিদের জন্য বেশ সতর্কতা জারি করেছে।

 

ইংলিশ মিডিয়ার দাবির, ড্রেসিংরুমে ক্রিকেটারদের বলে দেওয়া হয়েছে সাধ্যের বাইরে গিয়ে কোনো প্রচেষ্টা করা যাবে না। প্রয়োজনের বাইরে ডাইভ নয়। আফগানিস্তানের মুজিব উর রহমান প্রথম ম্যাচে সীমানায় যেভাবে উপড়ে পড়েছে তা ভাবাচ্ছে দুই দলকেই। তবে ইংল্যান্ড শিবির যতটা দুশ্চিন্তায় বাংলাদেশ ঠিক ততটা নয়।

ইংল্যান্ডের অধিনায়ক বাটলার সংবাদ সম্মেলনে এই মাঠের আউটফিল্ডকে ‘পুওর’ বলতেও দ্বিধা করেননি, ‘হ্যাঁ আউটফিল্ড নিয়ে উদ্বেগ আছে। আমার মতে, ইটস পুওর। এজন্য আমরা কথা বলেছি। মাঠে ডাইভ দিতে সতর্ক থাকতে হবে, ফিল্ডিংয়ে বাড়তি নজর দিতে হবে। এখানকার আউটফিল্ড ডাইভ দেওয়ার জন্য আদর্শ নয় মোটেও। মাঠ দুই দলের জন্যই সমান থাকবে। আশা করছি দুই দলের কেউই অপ্রত্যাশিত ইনজুরিতে পড়বে না।’

 

বাংলাদেশের ড্রেসিংরুমে আউটফিল্ড নিয়ে আলোচনা হয়েছে। টিম মিটিংয়েও বলা হয়েছে, সতর্ক থাকতে। তবে এক ম্যাচ খেলায় নিজেদের অভিজ্ঞতা কাজে লাগানোর তাগিদ দিয়েছে টিম ম্যানেজমেন্ট। দলের প্রতিনিধি হয়ে আসা স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করলেন, ‘আমি মনে করি আইসিসি এটা নিয়ে অনেক পরিশ্রম করেছে। তবে শুরুর দিকে এমন থাকবে সেটা কেউ ভাবেনি। আন্তর্জাতিক মান অনুযায়ী এখন সব দেওয়ার চেষ্টা করছে। এজন্য আমরা খুশি। তবে আমাদেরকে নিজেদের পূর্বের ম্যাচের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে।’

 

ইংল্যান্ডের জন্য এই ম্যাচ ঘুরে দাঁড়ানোর। নিউ জিল্যান্ডের বিপক্ষে হেরে বিশ্বকাপ শুরুর পর বাংলাদেশকে হারাতে ক্ষুধার্ত হয়ে আছে বর্তমান চ্যাম্পিয়নরা। বাংলাদেশও অপেক্ষায় আরেকটি জয় নিয়ে ধর্মশালা ছেড়ে চেন্নাইয়ে যাওয়ার। মাঠে নামার আগে শরিফুল, তাসকিন আর লিটন ছিলেন না আজকের অনুশীলনে। বাকিরা নিজেদের ঝালিয়ে নিয়েছেন ভালোভাবে। এই ম্যাচে বাংলাদেশ বাড়তি একজন বোলার নিয়ে মাঠে নামবে বলেই খবর। মাহমুদউল্লাহর পরিবর্তে একাদশে দেখা যেতে পারে মাহেদীকে। মূলত ইংল্যান্ডের ব্যাটসম্যানদের রান উৎসব থামানোর জন্যই বড় পরিকল্পনা দলের।

 

বাংলাদেশ অপেক্ষায় লিটন দাসের রানে ফেরার। আন্তর্জাতিক ক্রিকেটে অনেক দিন ধরে রানে না থাকা লিটনকে ফর্মে ফেরাতে মুখিয়ে টিম ম্যানেজমেন্টও। বাজে সময় পেরিয়ে লিটন স্বরূপে ফিরবে বলে বিশ্বাস হেরাথের, ‘আশা করছি লিটন স্বরূপে ফিরবে শক্তভাবে। হয়তো ওর খারাপ সময় যাচ্ছে। কিন্তু তাকে নিয়েই আমাদের লক্ষ্য সাজানো। তাকেও সেই বিশ্বাসটা দেয়া হয়েছে।’

 

বিশ্বকাপ মঞ্চে দুই দল চারবার মুখোমুখি হয়েছে। দুটি করে জয় দুই দলের। ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ জয় পেয়েছে চট্টগ্রাম ও অ্যাডিলেডে। এবার কি হবে ধর্মশালায়? লড়াইয়ের আবহে মাঠ নিয়ে সতর্কতায় থাকা দুই দলের কে শেষ পর্যন্ত বিজয়ের পতাকা উড়ায় সেটাই দেখার।

 

দুই দলের সম্ভাব্য একাদশ

ইংল্যান্ড : জনি বেয়ারেস্টো, ডেভিড মালান, জো রুট, হ্যারি ব্রুক, জস বাটলার (অধিনায়ক/উইকেটরক্ষক), মঈন আলি, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস ওকস, আদিল রশিদ, মার্ক উড।

 

বাংলাদেশ : লিটন দাস, তানজিদ হাসান, মেহদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহদী হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ