মণ্ডপে মণ্ডপে চলছে সিঁদুর খেলা

প্রকাশিত: ১:৪৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২৩

মণ্ডপে মণ্ডপে চলছে সিঁদুর খেলা

ডায়ালসিলেট ডেস্ক :: আজ শারদীয় দুর্গোৎসবের মহাদশমী ও বিসর্জনের দিন। মঙ্গলবার (২৪ অক্টোবর) সকাল থেকেই পূজামণ্ডপে দেবীর পায়ে সিঁদুর ছোঁয়ার পর শুরু হয় ভক্তদের সিঁদুর খেলা। বিকেলে দেবী দুর্গাকে বিদায় জানানো হবে।

দশমী তিথিতে মৌলভীবাজার শহরের বিভিন্ন পূজামণ্ডপে সিঁদুর খেলার উৎসবমুখর পরিবেশ দেখা যায়। সকাল থেকেই প্রতিটি পূজামণ্ডপে আগত দর্শনার্থীদের বাহারি রঙের সাজসজ্জা চোখে পড়ে। তারা দল বেধে, আবার অনেকে পরিবারের সদস্যদের নিয়ে মণ্ডপে মণ্ডপে দেবী দর্শন ও সিঁদুর খেলায় যোগ দেন।

সকাল ১০টার পর থেকে দর্শনার্থী ও ভক্তরা বিভিন্ন পূজামণ্ডপে হাজির হতে শুরু করেন। তারা দেবীর পায়ে সিঁদুরের ছোঁয়া লাগান। পরে সিঁদুর খেলায় মেতে ওঠেন। নারীরা থালায় সিঁদুর নিয়ে একে অপরের কপালে ও গালে সিঁদুর লাগান। কেউ কেউ সিঁদুর খেলার ছবি ও সেলফি তুলতেও ব্যস্ত ছিলেন তারা।

জানা যায়, সিঁদুর খেলার আক্ষরিক অর্থ হল সিঁদুর নিয়ে খেলা। বাঙালি সনাতন ধর্মাবলম্বী মহিলারা বিজয়া দশমীর দিন, দুর্গাকে বিদায় জানানোর আগে সিঁদুর খেলেন।

শহরের ঘোষ বাড়ির পূজামণ্ডপের অন্নপূর্ণা ঘোষ বলেন, বিজয়া দশমীর দিনে সিঁদুর খেলা হচ্ছে। বিবাহিত নারীরা সিঁদুর, পান ও মিষ্টি নিয়ে দুর্গা মাকে সিঁদুর ছোঁয়ানোর পর একে অপরকে সিঁদুর মাখিয়ে দেন। এই সিঁদুর মাখিয়ে দুর্গা মাকে বিদায় জানানো হয়।

বিদায়ের পূর্বে দেবোদুর্গার সিঁথিতে সিঁদুর মাখানোর পর আঙুলে লেগে থাকা বাকি সিঁদুর তারা একে অপরের মুখে মাখেন বলে তিনি জানান।

কেন্দ্রীয় কালী মন্দিরের পৌরহিত কন্দর্প নারায়ণ চক্রবর্তী বলেন, আমাদের মণ্ডপে বেলা ১১টার দিকে সিঁদুর খেলা শুরু হয়। চলে দুপুর পর্যন্ত। বিকেলে দেবীদুর্গাকে বিসর্জন দেওয়া হবে। সন্ধ্যা অপরাজিত ধারণ করা হবে।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি আশু রঞ্জন দাস জানান, বিকেল প্রতিমা বিসর্জন শুরু হবে।

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ