ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর জনপ্রিয়তায় ধস

প্রকাশিত: ৪:১৯ পূর্বাহ্ণ, নভেম্বর ৫, ২০২৩

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর জনপ্রিয়তায় ধস

আন্তর্জাতিক ডেস্ক :: ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে বেঞ্জামিন নেতানিয়াহুকে আর চায় না দেশটির জনগণ। শুক্রবার প্রকাশিত একটি জরিপের ফলাফলে এমন চিত্র উঠে এসেছে।

 

জরিপের ফলাফল বলছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর জনপ্রিয়তায় ধস নেমেছে। মাত্র ২৭ শতাংশ ইসরায়েলি বিশ্বাস করেন যে, দীর্ঘদিনের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সরকার পরিচালনার জন্য সঠিক ব্যক্তি।

 

ইসরায়েলি দৈনিক মারিভের পক্ষে লাজার রিসার্চ ইনস্টিটিউটের করা জরিপে দেখা গেছে যে, ৪৯ শতাংশ বা প্রায় অর্ধেক ইসরায়েলি বিশ্বাস করেন যে, ন্যাশনাল ইউনিটি পার্টির নেতা বেনি গ্যান্টজ দেশটির সরকার পরিচালনার জন্য সেরা ব্যক্তিত্ব।

 

জরিপটি নেতানিয়াহুর নেতৃত্বাধীন লিকুদ পার্টির জনপ্রিয়তায় একটি খাড়া পতন দেখায়, জাতীয় ঐক্য পার্টির জন্য উল্লেখযোগ্য বৃদ্ধির সাথে।

 

জরিপে দেখা গেছে, ইসরায়েল যদি এখন সংসদীয় নির্বাচন করে তাহলে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর লিকুদ পার্টির আসন সংখ্যা ৩২ থেকে ১৮ তে নেমে আসবে।

 

৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলায় এক হাজারের বেশি ইসরায়েলি নিহত ও শতাধিক ব্যক্তি জিম্মির ঘটনা, সেই সঙ্গে বিচার ব্যবস্থার সংস্কারে নেতানিয়াহুর বিতর্কিত পরিকল্পনার বিরুদ্ধে কয়েক মাসের বিক্ষোভের প্রতিক্রিয়া জরিপের ফলাফলে প্রতিফলিত হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

 

হামাসের হামলার পর থেকে বিশ্লেষণগুলো নেতানিয়াহুকে ইসরায়েলি জাতির নিরাপত্তাকে উপেক্ষা করার জন্য অভিযুক্ত করেছে এবং বিধ্বংসী হামলার জন্য প্রকাশ্যে কোনো দায় নিতে অস্বীকার করার পরে তাকে প্রতিক্রিয়ার সম্মুখীন হতে হয়েছে।

 

জরিপে বলা হয়েছে, ইসরায়েলে এখন জাতীয় নির্বাচন হলে জাতীয় ঐক্য পার্টি ইসরায়েলের পার্লামেন্টের নেসেটে ১২০টি আসনের মধ্যে ৩৬টি আসনে জয়লাভ করবে, যা এখন দলটির দখলে থাকা ১২টি আসনের তিনগুণ।

 

জরিপে যোগ করা হয়েছে, নেতানিয়াহুর লিকুদ পার্টি বর্তমান ৩২টি আসনের তুলনায় মাত্র ১৯টি আসন জিততে পারে।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ