ক্রীড়াঙ্গনেও চলছে নৌকার মাঝি হওয়ার দৌড়ঝাঁপ

প্রকাশিত: ২:২৯ পূর্বাহ্ণ, নভেম্বর ১৮, ২০২৩

ক্রীড়াঙ্গনেও চলছে নৌকার মাঝি হওয়ার দৌড়ঝাঁপ

স্পোর্টস ডেস্ক :: দেশজুড়ে আলোচনায় জাতীয় নির্বাচন। ক্রীড়াঙ্গনেও চলছে নির্বাচনী ব্যস্ততা। সাবেক ক্রীড়াবিদ ও সংগঠকরা সংসদ সদস্য হওয়ার লড়াইয়ে রয়েছেন। অনেক বর্তমান সংসদ সদস্য পদ টিকিয়ে রাখার লড়াই করছেন, আবার অনেকে প্রথমবারের মতো এমপি হওয়ার দৌড়ে রয়েছেন।

 

দেশের সবচেয়ে জনপ্রিয় দুই খেলা ফুটবল এবং ক্রিকেট। সেই দুই খেলার একাধিক সাবেক খেলোয়াড়ই সংসদ সদস্য হওয়ার লড়াইয়ে রয়েছেন। বাংলাদেশের অভিষেক টেস্টের অধিনায়ক নাইমুর রহমান দুর্জয় মানিকগঞ্জ-১ আসন থেকে দুবারের সংসদ সদস্য। এবার এমপি হওয়ার দৌড়ে তার হ্যাটট্রিক মিশন।

 

নাইমুর রহমান দুর্জয়ের পরিবার বাংলাদেশ আওয়ামী লিগের রাজনীতির সঙ্গে জড়িত সুদীর্ঘকাল থেকেই। মাশরাফি বিন মতুর্জা সেভাবে রাজনীতিতে সম্পৃক্ততা না থাকলেও গত নির্বাচনে চমক ছিলেন তিনি। নড়াইল-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে এমপি হন মাশরাফি। শুধু এমপিই নন সম্প্রতি বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদকও হয়েছেন।

 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন কিশোরগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য। বিসিবি সভাপতি হিসেবে বছরজুড়ে আলোচনায় থাকায় তার সংসদ সদস্য পরিচয় কিছুটা পেছনেই থাকে। যদিও তার রাজনৈতিক পরিচয় বর্ণাঢ্য। তার বাবা প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান ও মা আইভি রহমান। বাংলাদেশ আওয়ামী লীগে পাপনের পরিবারের ত্যাগ ও অবদান অনেক।

 

বিসিবির মতো বাফুফের বর্তমান কমিটিতেও দুই জন এমপি রয়েছেন। ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক তারকা ফুটবলার আব্দুস সালাম মুর্শেদী খুলনা-৪ ও কাজী নাবিল আহমেদ যশোর-৩ এর দুবারের সংসদ সদস্য। দুজনই এবার এমপি হওয়ার জন্য নিজ নিজ আসনে দলীয় মনোনয়নের জন্য চেষ্টা করছেন।

 

ফুটবল ফেডারেশনের নতুন সহ-সভাপতি আতাউর রহমান ভূইয়া মানিক। নতুন এই ক্রীড়া সংগঠকও নোয়াখালী-২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নের জন্য দৌড়ঝাঁপ করছেন। নোয়াখালী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন একসময়।

 

ক্রীড়াঙ্গনে আওয়ামী ঘরানার ক্রীড়াবিদের আলোচনায় বাদল-টুটুলের নাম আসত সবার আগে। তারকা ফুটবলার ও সংগঠক বাদল রায় প্রয়াত হয়েছেন তিন বছর আগে। আরেক তারকা ফুটবলার দেওয়ান সফিউল আরেফিন টুটুল ক্রীড়া রাজনীতির মেরুকরণে কয়েক বছর ধরেই সাইডলাইনে। আওয়ামী লীগের নিবেদিত প্রাণ এই ক্রীড়া ব্যক্তিত্ব মানিকগঞ্জ-২ আসন থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশী।

 

টুটুল ২০০১ সালে নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন। সেই বার অবশ্য জিততে পারেননি। সাবেক অনেক ক্রীড়াবিদ ও সংগঠক এমপি হলেও দীর্ঘদিন ধরে আওয়ামী রাজনীতি করা টুটুল এখন পর্যন্ত এমপি হতে পারেননি। তিনি আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ছিলেন। সংসদ সদস্য হওয়ার জন্য তিনি এক বছরের বেশি সময় নিজ জেলা মানিকগঞ্জের বিভিন্ন স্থানে জনসংযোগ করছেন।

 

সাবেক জাতীয় অধিনায়ক এবং বাফুফের সদস্য সত্যজিৎ দাশ রুপু এবার চট্টগ্রাম-১২ আসনে মনোনয়ন প্রত্যাশী। গত দুই বছরের বেশি সময় তিনি নিজ জেলা পটিয়ায় নানা জনমুখী কাজ করছেন। পটিয়ার বর্তমান সংসদ সদস্যও ক্রীড়া সংগঠক। শামসুল হক চৌধুরী বাফুফের সাবেক সদস্য এবং চট্টগ্রাম আবাহনীর মহাসচিব।

 

সাবের হোসেন চৌধুরির পরিচয় এখন রাজনীতিবিদ হলেও তিনি মূলত ক্রীড়া সংগঠক। আবাহনীর ফুটবল কমিটির চেয়ারম্যান হিসেবে তার সংগঠক ক্যারিয়ার শুরু। ক্রীড়া সংগঠক থেকে তিনি পরবর্তীতে রাজনীতিতে সম্পৃক্ত হন। আওয়ামী লীগের কয়েক মেয়াদের সংসদ সদস্যও তিনি। লোটাস কামাল অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী হলেও তিনিও মূলত ক্রীড়া সংগঠক। ঢাকা আবাহনী ক্লাবের ক্রিকেট দল গঠনের সঙ্গে তার সম্পৃক্ততা ছিল ব্যাপক। আবাহনী ক্লাবের বর্তমান পরিচালকও। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতির পাশাপাশি ছিলেন আইসিসির সভাপতিও ।

 

ফুটবল, ক্রিকেটের বাইরেও অন্য খেলার সঙ্গে জড়িত অনেকে মনোনয়নপ্রত্যাশীর তালিকায় রয়েছেন। বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু সিলেট-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়নের জন্য নানা প্রচার প্রচারণা করছেন। ব্যাডমিন্টন ফেডারেশনের কর্মকর্তা জুয়েল পটুয়াখালী-২ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী।

 

ফুটবল, ক্রিকেটের বাইরে বাকি ফেডারেশনগুলোর সভাপতি সরকার মনোনীত। অনেক ফেডারেশনের সভাপতি এমপি, মন্ত্রী। টেনিস ফেডারেশনের সভাপতি নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, স্কোয়াশ ফেডারেশনের সভাপতি সংসদ সদস্য ফারুক খান, কুস্তি ফেডারেশনের সভাপতি শাহজাহান খান রয়েছেন মনোনয়নের দৌড়ে।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ