‘ঝুঁকিপূর্ণ’ আজ ঢাকার বাতাস প্রথম স্থানে রয়েছে ৪৪০ স্কোর নিয়ে

প্রকাশিত: ১০:১০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২৩

‘ঝুঁকিপূর্ণ’ আজ ঢাকার বাতাস প্রথম স্থানে রয়েছে ৪৪০ স্কোর নিয়ে

ডায়ালসিলেট ডেস্ক ::  বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী আজ শুক্রবার ঢাকার বাতাসের মান ‘ঝুঁকিপূর্ণ’।

শুক্রবার সকাল সাড়ে ৯ টায় বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে ঢাকা ৪৪০ স্কোর নিয়ে ।

একইসময়ে ৩২৫ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। তৃতীয় স্থানে রয়েছে উজবেকিস্তানের তাসখন্দ ২৩৮ স্কোর নিয়ে ।চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর ২৩০ স্কোর নিয়ে । ২০০ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তানের করাচি ।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৯০ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে ভারতের কলকাতা। ১৮৭ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে ঘানার আক্রা। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে।

এতে বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ -এর বেশি হলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

0Shares