রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর মুহূর্তটি যেমন ছিল

প্রকাশিত: ৩:৩২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২৪

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর মুহূর্তটি যেমন ছিল

আন্তর্জাতিক ডেস্ক :: দীর্ঘ ৭০ বছর রাজত্বের পর ২০২২ সালের ৮ ডিসেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে মারা যান ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুটা কীভাবে হয়েছে এবং ওই মুহূর্তগুলো কেমন ছিল— সে ব্যাপারে কিছু ধারণা পাওয়া গেছে।

 

রানির ব্যক্তিগত সহকারী স্যার এডওয়ার্ড ইয়ংয়ের প্রকাশিত একটি স্মারকলিপি থেকে জানা গেছে, রানির মৃত্যুটি ছিল ‘কষ্টবিহীন’ এবং ‘খুবই শান্তিপূর্ণ’। স্মারকলিপিতে আরও বলা হয়েছে, মৃত্যুর আগে রানি হঠাৎ করে ঘুমিয়ে পড়েন এবং ‘আশপাশে কী হচ্ছিল সে ব্যাপারে আর জ্ঞাত ছিলেন না তিনি।’

 

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলে স্মারকলিপিটি প্রকাশ করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, রানির মৃত্যুর সময় বর্তমান রাজা তৃতীয় চার্লস কাছাকাছি একটি স্থানে মাশরুম সংগ্রহ করছিলেন।

 

ধারণা করা হয় এই স্মারকলিপিটি রয়্যাল আর্কাইভে রাখা আছে। এছাড়া এতে সম্প্রতি হার্ডম্যানের প্রকাশিত বই “তৃতীয় চার্লস; নতুন রাজা, নতুন রাজসভা; ভেতরের খবর”-এর কিছু অংশের সাদৃশ্যতা পাওয়া গেছে।

 

এই আত্মজীবনীতে বলা হয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের বিছানার পাশে একটি লাল বাক্স পাওয়া গিয়েছিল। যেটি আটকানো ছিল। ওই বাক্সে দুটি চিঠি ছিল। একটি ছিল তৎকালীন প্রিন্স ও বর্তমান রাজা তৃতীয় চার্লসের জন্য লেখা। অপরটি স্যার এডওয়ার্ডের উদ্দেশ্য লেখা হয়েছিল।

 

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর আগে তার সঙ্গে— রাজা তৃতীয় চার্লস ও তার স্ত্রী রানি ক্যামেলিয়া এক ঘণ্টা একান্ত সময় কাটান। এরপর একে একে রানির সঙ্গে কথা বলেন প্রিন্স অ্যান, নিকটবর্তী চার্চের যাজক এবং তার জ্যেষ্ঠ ড্রেসার।

 

ডেইলি মেইল জানিয়েছে, যখন রানির মৃত্যু হয় তখন রাজা তৃতীয় চার্লস সঙ্গে সঙ্গে তার দুই ছেলের সঙ্গে যোগাযোগ করেন এবং তাদের দ্রুত স্কটল্যান্ডে আসার জন্য বলেন।

 

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, রাজা তৃতীয় চার্লস তার মৃত্যু পথযাত্রী মায়ের সঙ্গে দেখা করার পর নিজেকে মানসিকভাবে শক্ত করতে কাছাকাছি একটি স্থানে মাশরুম তুলতে গিয়েছিলেন। মাশরুম তোলা শেষে বালমোরাল প্যালেসে ফেরার পথে মায়ের মৃত্যুর খবর পান তিনি এবং তাকে প্রথমবারের মতো ‘ইউর ম্যাজেস্ট্রি’ মহামহিম হিসেবে অভিহিত করা হয়।

 

-সূত্র: ডেইলি মেইল

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ