পাঁচ ঘণ্টা অবরুদ্ধ এমসি কলেজের অধ্যক্ষ

প্রকাশিত: ২:২৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২৪

পাঁচ ঘণ্টা অবরুদ্ধ এমসি কলেজের অধ্যক্ষ

ডায়াল সিলেট রিপোর্ট :: তিনদফা দাবিতে এমসি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল আনাম মো. রিয়াজকে পাঁচ ঘণ্টা অবরুদ্ধ করে রাখার পর ছেড়েছেন শিক্ষার্থীরা।

 

বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটার দিকে কলেজের ইতিহাস বিভাগের শিক্ষক সঙ্কট, বঙ্গবন্ধু হলের পানি সমস্যা ও ছাত্রীনিবাসের নাম বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব নামকরণের দাবিতে অধ্যক্ষকে অফিসে অবরুদ্ধ রেখে বাইরে তালা দেন শিক্ষার্থীরা। দীর্ঘ পাঁচ ঘণ্টা অবরুদ্ধ থাকার পর রাত নয়টার দিকে অধ্যক্ষের কার্যালয়ের তালা খুলে দেন তারা।

 

বিকেল সাড়ে চারটার থেকে অধ্যক্ষের কার্যালয়ে তালা ঝুলিয়ে সামনে বসে পড়েন আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় অধ্যক্ষের বিরুদ্ধে নানা স্লোগান দিতে থাকেন তারা। রাত সাড়ে ৮টার দিকে সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি মো. নাজমুল ইসলামের মধ্যস্ততায় দাবি আদায়ে কলেজ প্রশাসনের সঙ্গে বৈঠকে রাজি হন আন্দোলনরত শিক্ষার্থীরা।

 

পরে তালা খুলে দিলে অধ্যক্ষের কার্যালয়ে প্রবেশ করেন সিলেট সিটি করপোরেশনের ৩২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও সিলেট সরকারি কলেজ ছাত্রলীগ নেতা রুহেল আহমদ, সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি মো. নাজমুল ইসলাম, এমসি কলেজ ছাত্রলীগ নেতা দিলোয়ার হোসেন রাহীসহ পাঁচ সদস্যের প্রতিনিধি দল। এরপর প্রায় ৪০ মিনিটের বৈঠক শেষে আন্দোলন কর্মসূচি স্থগিত করার জন্য সাধারণ শিক্ষার্থীদের আহ্বান জানান অধ্যক্ষ অধ্যাপক আবুল আনাম মো. রিয়াজ।

 

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমাদের সমস্যা মানে আমাদের সমস্যা। শিক্ষক সঙ্কটের বিষয়টি আগামী এক সপ্তাহের ভেতরে সমাধান করা হবে। তবে ছাত্রীনিবাসের নাম বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব নামকরণের বিষয়টি লিখিতভাবে আবেদন করতে হবে।

 

বঙ্গবন্ধু হলের পানি সমস্যা আগামী রোববারের ভেতর সমাধান হবে বলেও আশ্বাস দেন তিনি। পরে শিক্ষার্থীদের পক্ষ থেকে আন্দোলন স্থগিত ঘোষণা করা হয়।

 

আন্দোলনে শিক্ষার্থীদের সঙ্গে যুক্ত থাকা কলেজ ছাত্রলীগ নেতা দিলোয়ার হোসেন রাহী বলেন, ‘দীর্ঘদিন থেকে ইতিহাস বিভাগে শিক্ষক সঙ্কট, হলের পানি সমস্যা নিরসন ও ছাত্রী নিবাসের নাম পরিবর্তনের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে। আমরা শিক্ষার্থীদের সব দাবির সঙ্গে একমত হয়ে কলেজ প্রশাসনের সঙ্গে আলাপ-আলোচনা করেছি। দ্রুত এসব সঙ্কট নিরসনে পদক্ষেপ নিতে প্রশাসন আমাদের আশ্বস্ত করেছে।’

 

এর আগে অবরুদ্ধ থাকা অবস্থায় এমসি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল আনাম মো. রিয়াজ বলেছিলেন, ‘শিক্ষার্থীরা যেসব বিষয়ে আন্দোলন করছেন, তার সমাধান দীর্ঘস্থায়ী; হুট করেই সম্ভব নয়।

 

ছাত্রাবাসে পানি সঙ্কট সমাধানের জন্য একটা লাইন অলরেডি দিয়েছি। আর শিক্ষক সঙ্কট সমাধানের জন্য সংশ্লিষ্ট দপ্তরে ইতোমধ্যে আলাপ করেছি। আশা করি, দ্রুত সব সমাধান হবে।

 

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কলেজের ইতিহাস বিভাগের শিক্ষক সঙ্কট দীর্ঘদিনের। এই বিভাগে মাত্র চারজন শিক্ষক ছিলেন। গত কয়েক মাস থেকে একজন শিক্ষকও নেই বিভাগটিতে। আর বঙ্গবন্ধু হলের পানি সমস্যা সমাধানের জন্য বারবার প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে কোনো প্রতিকার পাননি তারা।

 

ছাত্রীনিবাসের নাম বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব নামকরণের দাবিতে বৃহস্পতিবার দুপুরে কলেজ প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেন সাধারণ শিক্ষার্থীরা। বৈঠকে কোনো সমাধান না আসায় অধ্যক্ষকে অফিসে রেখে বাইরে তালা দেন আন্দোলনকারীরা।

 

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ