বিদ্যুৎকেন্দ্রের দুটি শিপ আনলোডার নিয়ে পায়রা বন্দরে ভিড়ল জাহাজ

প্রকাশিত: ৪:০৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২৪

বিদ্যুৎকেন্দ্রের দুটি শিপ আনলোডার নিয়ে পায়রা বন্দরে ভিড়ল জাহাজ

ডায়াল সিলেট ডেস্ক :: পটুয়াখালীর কলাপাড়ায় তাপ বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিএল) জন্য ১ হাজার ৩২০ মেগাওয়াটের দুটি অত্যাধুনিক শিপ আনলোডার ক্রেন নিয়ে একটি জাহাজ পায়রা বন্দরে ভিড়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে চায়নার ইউংডাও বন্দর থেকে এমভি জি সান নামের জাহাজটি বিদ্যুৎকেন্দ্রের জেটিতে এসে পৌঁছায়।

 

কর্তৃপক্ষ বলছে, বর্তমানে ১ হাজার ৬২৮ দশমিক ৫৬ মেট্রিক টনের এ আনলোডার দুটি বিদ্যুৎকেন্দ্রের জেটিতে স্থাপনের কাজ চলছে। ইতিমধ্যে এ বিদ্যুৎকেন্দ্রের ৮৫ ভাগ নির্মাণকাজ শেষ হয়েছে। এর ফলে আরএনপিএল ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনের দিকে আরও এক ধাপ এগিয়ে যাবে। এ ছাড়া দ্রুত সময়ের মধ্যে কয়লা আমদানি করে চলতি বছরের জুনে এ বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন কাজ শুরু করা হবে বলে সংশ্লিষ্টজন।

 

বন্দর কর্তৃপক্ষের তথ্যমতে, এই জাহাজসহ দেশি বিদেশি মোট ২ হাজার ৪০০টি জাহাজের পণ্য খালাসের মধ্য দিয়ে পায়রা বন্দরের মাধ্যমে সরকার রাজস্ব আয় করেছে ১২শ কোটি টাকা।

 

পায়রা বন্দর ট্রাফিক বিভাগের উপপরিচালক আজিজুর রহমান বলেন, ‘আরএনপিএল বিদ্যুৎ কেন্দ্রটি চালু হলে বিদ্যুৎ উৎপাদনে যে পরিমাণ কয়লা প্রয়োজন হবে, তা পায়রা বন্দরের মাধ্যমে আসবে। ফলে বন্দরের অপারেশন কার্যক্রম বৃদ্ধি পাবে।’

 

আরএনপিএল তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আশরাফ উদ্দিন বলেন, ‘এই বিদ্যুৎকেন্দ্রের সার্বিক অগ্রগতি ৮৫ ভাগ। ইতিমধ্যে পরীক্ষা ও কমিশিউনিংয়ের কাজ শুরু হয়েছে। আগামী মে মাসে পরীক্ষামূলক উৎপাদন শুরু করে জুন মাসের মধ্যে জাতীয় গ্রিডে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে। অক্টোবর মাসে দ্বিতীয় ইউনিটের মাধ্যমে আরও ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।’

 

এ বিষয়ে পায়রা বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আব্দুল্লাহ আল মামুন চৌধুরী জানান, আরএনপিএল বিদ্যুৎ কেন্দ্রের জেটিটি ৩৪০ মিটার দৈর্ঘ্যের জেটি। এখানে ২২০ মিটার জাহাজ অ্যাকুমোডিশন করা যাবে। পায়রা বন্দরের মাধ্যমে পাইলোটিং নেভিগেশন পার্ট, চ্যানেল ওরিয়েন্টেশনের মাধ্যমে এই জেটিতে ৪৬ মিটার ব্রেথের মাদার ভেসেল জাহাজটি এসেছে।

 

0Shares

এ সংক্রান্ত আরও সংবাদ